শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ - (English Version)

কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে মঙ্গলবার রাষ্ট্রীয় শোক ঘোষণা

কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে মঙ্গলবার রাষ্ট্রীয় শোক ঘোষণা

ঢাকা অফিসঃ

[২] সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলনে সহিংসতায় আইন শৃঙ্খলা বাহিনীসহ সকল নিহতদের স্মরণে একদিনের শোক পালন করবে বাংলাদেশ।

[৩] সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

[৪] বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
[৫] পরে সচিবালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

[৬] তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলনের বিষয় নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আলোচনা উপস্থাপন করেন। এরপর দুইটি সিদ্ধান্ত হয়। একটি নিহতদের স্মরণে শোক প্রস্তাব। আরেকটি প্রস্তাব সারাদেশে শোক পালন করা হবে। ধর্মীয় উপসনালয়ে প্রার্থনা করা হবে।

[৭] সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের লাগাতার আন্দোলন শুরু হয় ১ জুলাই। ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে সংঘর্ষের পর বিক্ষোভ ছড়িয়ে পড়ে প্রায় সারা দেশে।

[৮] এর পরদিন থেকে এ আন্দোলনকে কেন্দ্র করে ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় হামলা, সংঘর্ষ, সহিংসতা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও হতাহতের ঘটনা ঘটে। ওই সহিংসতায় ১৪৭ জন নিহত হয়েছেন বলে রোববার (২৮ জুলাই) সচিবালয়ে জানিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

[৯] এর আগে গণমাধ্যমে হতাহতের সংখ্যা প্রকাশ করলেও সরকারের তরফ থেকে এই প্রথম মৃতের সংখ্যা জানানো হলো। অবশ্য বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এখন পর্যন্ত দুই শতাধিক মানুষ মারা গেছেন।

[১০] স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সাম্প্রতিক সহিংসতায় এখন পর্যন্ত ১৪৭ জনের মৃত্যুর সংবাদ তাঁদের হিসাবে রয়েছে। এর মধ্যে ছাত্র যারা নিহত হয়েছেন, তাঁদের মধ্যে ছাত্রলীগের রয়েছেন। এখানে বিভিন্ন শ্রেণি-পেশার, বিভিন্ন বয়সের নানুষ রয়েছেন, বিভিন্ন রাজনৈতিক পরিচয়ের মানুষ রয়েছেন। এগুলো পরে বিস্তারিত দেওয়া যাবে।

Share This

COMMENTS